৪১টি ‘নারী ও শিশু অপরাধ দমন ট্রাইব্যুনাল’ অনুমোদন

IMG_২০১৬০৮০৪_২৩১১৫৯

 
সারা দেশে মোট ৪১টি ‘নারী ও শিশু অপরাধ দমন ট্রাইব্যুনাল’ গঠনের অনুমোদন দিয়েছে অর্থ মন্ত্রণালয়।
সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মো.সাব্বির ফয়েজ সাংবাদিকদের আজ এ কথা জানান। তিনি বলেন, গতকাল বুধবার অর্থ মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নেয়। নিয়ম অনুযায়ী চূড়ান্ত অনুমোদনের জন্য এটি আইন মন্ত্রণালয় হয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে যাবে। তারপর সারা দেশে এই ট্রাইব্যুনাল গঠন করা হবে।

তিনি জানান, এসব ট্রাইব্যুনালের জন্য ৪১ জন বিচারকসহ মোট ২৪৬টি পদ সৃষ্টির প্রস্তাব মন্ত্রণালয়ের অর্থ বিভাগের ব্যয় নিয়ন্ত্রণ শাখা অনুমোদন দেয়। একই সঙ্গে যানবাহন ও অফিস সরঞ্জামাদি ক্রয়ের বিষয়েও অনুমোদন পাওয়া গেছে। এর আগে চলতি বছর ২৪ এপ্রিল জনপ্রশাসন মন্ত্রণালয় এসব ট্রাইব্যুনাল গঠনের প্রস্তাব অনুমোদন করে। নতুন করে ৪১টি ট্রাইব্যুনাল গঠনে সুপ্রিমকোর্ট প্রশাসনের পরামর্শের পর এ বিষয়ে উদ্যোগ নেয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

সূত্র জানায়, বর্তমানে দেশের ১৮ জেলায় নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল নেই। এসব জেলায় নারী ও শিশু নির্যাতন আইনে করা মামলার বিচার চলছে ভারপ্রাপ্ত বিচারকদের দিয়ে। এছাড়া বাকি ৪৬ জেলায় স্থাপিত ৫৪টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে লক্ষাধিক মামলা বিচারাধীন।

মামলার আধিক্য বিবেচনায় রাজবাড়ী, গোপালগঞ্জ, মাগুরা, ফেনী, লক্ষ্মীপুর, খাগড়াছড়ি, লালমনিরহাট, জয়পুরহাট, চুয়াডাঙ্গা, মেহেরপুর, পিরোজপুর ও ভোলা জেলায় একটি করে নতুন ট্রাইব্যুনাল গঠনের প্রস্তাব দেয় সুপ্রিমকোর্ট প্রশাসন। এসব জেলায় বর্তমানে কোনো নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল নেই বলে জানা যায়।

Pin It

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।