১০৬ নম্বরে ফোন করে অভিযোগ জানানো যাবে দুদকে

অনলাইন ডেস্ক :: দুর্নীতি দমন কমিশন (দুদক) ভুক্তভোগীদের দুর্নীতি সংক্রান্ত অভিযোগ পরীক্ষামূলকভাবে ফোনের হটলাইনের মাধ্যমে নেয়া শুরু করেছে। অল্প কিছুদিনের মধ্যে এই পদ্ধতি নিয়মিতভাবে চালু হলে ভুক্তভোগীরা সহজেই ফোনে দুর্নীতির যেকোনো তথ্য প্রদান করতে পারবেন।

বৃহস্পতিবার (২০ জুলাই) থেকে ভুক্তভোগীরা অভিযোগ জানাতে পারছেন বলে জানান কমিশনের সচিব আবু মো. মোস্তফা কামাল।

তিনি জানান, পরীক্ষামূলক কার্যক্রম শেষে নিয়মিতভাবে চালু হওয়ার হটলাইনের ১০৬ নম্বরে কল করে ভুক্তভোগীরা দেশের যেকোন প্রান্ত থেকে বিনা পয়সায় ফোন করে তাৎক্ষণিকভাবে দুর্নীতি ও অনিয়মের অভিযোগ কমিশনকে জানাতে পারবেন।

এজন্য রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ের ৩১৬ নম্বর কক্ষে একটি ‘অভিযোগ কেন্দ্র’ খোলা হয়েছে। এতে বসানো হয়েছে পাঁচটি ডেস্ক। এসব ডেস্ক থেকে হটলাইনটির ব্যবস্থাপনা কার্যক্রম পরিচালিত হবে।

দুদকের সিস্টেম অ্যানালিস্ট রাজীব হাসান বলেন, হটলাইনে একসঙ্গে পাঁচজন ব্যক্তির ফোন রিসিভ করা যাবে। পরীক্ষামূলক চালুর দিন থেকে একের পর এক ফোন আসা শুরু হয়, বেশ কিছু অভিযোগ রেকর্ডও করা হয়েছে।

দুদকের উপ-পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য জানান, অফিস চলাকালীন প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভুক্তভোগীদের অভিযোগ শুনে লিপিবদ্ধ করা হবে।

দুদকের উপ-পরিচালক প্রণব জানান, অভিযোগের বিবরণ ও সময়কাল; অভিযোগের সমর্থনে তথ্য-উপাত্তের বিবরণ; যার বিরুদ্ধে অভিযোগ তার নাম, পদবি ও ঠিকানা এবং অভিযোগকারীর নাম, ঠিকানা ও টেলিফোন নম্বর উল্লেখ করতে হবে। যারা টেলিফোনে দুর্নীতির বিষয়ে কমিশনে অভিযোগ করবেন, তাদেরও ওইসব তথ্য-উপাত্ত দিতে হবে এবং তার অভিযোগ দুদক আইনের তফসিলভুক্ত হতে হবে।

Pin It

Comments are closed.