সাবধান! কিছু কেনার আগে পণ্যের মোড়কে লেখাটা পড়ে নিন

সাবধান! কিছু কেনার আগে পণ্যের মোড়কে লেখাটা পড়ে নিন

 

পোশাক আশাক পছন্দ করতে সময় লাগে। রঙ পছন্দ হয় তো কাট পছন্দ হয় না, সব পছন্দ হল তো সেটা পরে নিজেকে পছন্দ হয় না আয়নায়। এই খুঁতখুঁতে মানুষরাই কিন্তু প্রসাধনী কিনতে সময় নষ্ট করেন না। নিজের পছন্দের কোনো বিশেষ ব্র্যান্ড না থাকলেও পছন্দের সিনেমা তারকা ঠিক করে দেন শ্যাম্পু, কন্ডিশনার, ফেস ক্রিম। বিশেষজ্ঞরা বলছেন, সাধু সাবধান। কিছু কেনার আগে পণ্যের মোড়কে লেখাটা পড়ে নিন।

কিভাবে শ্যাম্পু এবং ফেস ওয়াশ পছন্দ করবেন— জেনে নিন এগুলো সালফেট মুক্ত কিনা। যদি সোডিয়াম সালফেট লেখা থাকে তবে পরিহার করুন। এগুলো ত্বক বা চুল থেকে অত্যাবশ্যকীয় তেল শুষে নেয়। ফলে শুষ্ক হয়ে ওঠে ত্বক। প্যারিবিন থাকলেও সেই পণ্য কিনবেন না। দীর্ঘ মেয়াদে শরীরের ক্ষতি করে প্যারাবিন।

চোখের কালো দাগ আটকানোর ক্রিম— যাদের ত্বক অতিরিক্ত স্পর্শকাতর তাঁরা রেটিনল দেওয়া ক্রিম লাগাবেন না। তাতে চোখ লাল হওয়ার সম্ভাবনা। তাছাড়া সূর্যের আলোতে ত্বক পুড়ে যেতে পারে। ত্বকে অক্সিজেনের সরবরাহ বন্ধ হয়ে যাবে। ভিটামিন কে যুক্ত আই ক্রিম ব্যবহার করুন।

দেখে নিন রাসায়নিক রং রয়েছে কিনা— যদি পণ্যের মোড়কের গায়ে এফ ডি বা সি লেখা থাকে তাহলে বুঝতে হবে তাতে রাসায়নিক রং আছে। এফ লেখা থাকলে বুঝবেন ব্যবহৃত রংটি রাসায়নিক নয়।

যে কোনও প্রসাধনী কিছুদিন ব্যবহার করে দেখুন কোনো পার্শ্ব প্রতিক্রিয়া হচ্ছে কিনা। ঘন ঘন প্রসাধানী পাল্টাবেন না। আর এক সঙ্গে একই প্রয়োজনে বিভিন্ন প্রসাধনী ব্যবহার করবেন না।‌

সূত্র: ‌আজকাল

Pin It

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।