পাকিস্তানে ঢুকে পড়া ভারতীয় সৈন্যকে ফিরিয়ে দিল পাকিস্তান

অনলাইন ডেস্ক : ভুল করে নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাকিস্তানে ঢুকে পড়া ভারতীয় জওয়ান চান্দু বাবু লাল চ্যবনকে (২২) শেষ পর্যন্ত ছেড়ে দিয়েছে পাকিস্তান। আজ শনিবার বিকাল ৩টার দিকে তাঁকে ভারতের হাতে তুলে দেওয়া হয়।

গত ২৮ সেপ্টেম্বর ভারতীয় সেনার সার্জিক্যাল স্ট্রাইকের পরদিনই কাশ্মীরের মান্দার সেক্টরে ভুল করে নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাকিস্তানে ঢুকে পড়েন চান্দু। এরপরই পাক সেনাবাহিনীর হাতে ধরা পড়েন তিনি।

বিষয়টি জানার পর গুজরাটের জামনগরে চান্দুর আরেক ভাইয়ের বাড়িতে হৃদরোগে আক্রান্ত হন চান্দুর ঠাকুমা লীলাবাই, এরপর গত অক্টোবরে মৃত্যু হয় তার।

মহারাষ্ট্রের বাসিন্দা চান্দু ৩৭ নম্বর রাষ্ট্রীয় রাইফেলসের সদস্য। নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাকিস্তানে ঢুকে পড়ার পর থেকেই দুই দেশের মধ্যে চান্দুকে ফেরানো নিয়ে টানাপোড়েন শুরু হয়ে যায়। কথা হয় দুই দেশের ডিরেক্টর জেনারেল অফ মিলিটারি অপারেশেন (ডিজিএমও) পর্যায়েও। প্রথমদিকে চান্দুকে আটকের কথা পাক সরকারের পক্ষ থেকে অস্বীকার করা হয়। এমনকি পাকিস্তানের দৈনিক সংবাদপত্র দ্য ডন এই প্রতিবেদন প্রকাশ করেও পরে চাপে পড়ে সেই খবর অস্বীকারও করে।

গত ১২ জানুয়ারি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পররাষ্ট্রমন্ত্রী সুভাষ ভামরে জানান, পাকিস্তান চান্দুকে মুক্তি দেবে বলে জানিয়েছে।

শনিবার পাকিস্তান সেনাবাহিনীর এক বিবৃতিতে জানানো হয়েছে, সৌহার্দ্যের নিদর্শন ও নিয়ন্ত্রণরেখায় শান্তি বজায় রাখতে চান্দু চবনকে ছেড়ে দেওয়া হল। তাকে ওয়াঘা সীমান্ত দিয়ে ভারতের হাতে তুলে দেওয়া হল।

পাক সেনাদের পক্ষ থেকে দাবি করা হয়, ভারতীয় সেনাবাহিনীর ৩৭ নম্বর রাষ্ট্রীয় রাইফেলসের কমান্ডারদের সঙ্গে বিবাদের জেরে নিজের ইচ্ছাতেই পাক সীমান্তে ঢুকে পড়েছিলেন চান্দু। এরপর পাক সেনাবাহিনীর কাছে আত্মসমর্পণ করেন।

পাকিস্তানের কাছ থেকে ফেরত পাওয়া চান্দুকে আগামী দুই-একদিনের মধ্যেই বিশেষ মেডিকেল পরীক্ষা করানো হবে বলেও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

Pin It

Comments are closed.