নিঃশ্বাসেও অক্সিজেন ছাড়ে গরু, দাবি ভারতীয় মন্ত্রীর

অনলাইন ডেস্ক : বদলে গেল বৈজ্ঞানিক ধারণার খোল নলচে। অবশ্য কোনও বিজ্ঞানী তা করে উঠতে পারেলন না। পারলেন মন্ত্রীবর। এতদিন পর্যন্ত বিজ্ঞান শুধু জানিয়েছে, প্রাণীরা নিঃশ্বাসে কার্বন-ডাই-অক্সাইডই ত্যাগ করে। কিন্তু নয়া যুক্তি সামনে আনলেন এক মন্ত্রী। তিনি জানালেন, এ ধরাধামে গরুই একমাত্র প্রাণী, যে নাকি অক্সিজেন গ্রহণও করে, আবার বর্জনও করে।

কে এই মন্ত্রী? যিনি এই নতুন তথ্য দিয়ে বিশ্ব জ্ঞানের ভাঁড়ারকে সমৃদ্ধ করলেন? তিনি রাজস্থানের শিক্ষামন্ত্রী বাসুদেব দেবনানী। শনিবার অক্ষয় পাত্র ফাউন্ডশেনের এক অনুষ্ঠানে গরুর বিজ্ঞানসম্মত গুরুত্ব ব্যাখ্যা করে শোনাচ্ছিলেন মন্ত্রী। আর সেখানেই এই যুগান্তকারী ব্যাখ্যাটি দেন তিনি। তাঁর মতে গরু এত উপকারী প্রাণী যে, তা নিঃশ্বাসেও অক্সিজেনই বর্জন করে।

মন্ত্রীমশাই তো দাবি করেই খালাস। এদিকে এমন দাবিতে মাথায় হাত বিজ্ঞানীদের। রাষ্ট্রসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক বিভাগ দাবি করেছিল, গ্রিনহাউস গ্যাস নির্গমনে বড় ভূমিকা আছে গরুর। কিন্তু মন্ত্রীর কথা মানতে হলে বিজ্ঞানভিত্তিক সে দাবি উড়িয়ে দিতে হয়। গরু নিয়ে নানারকম রাজনীতির আগেও চোখে পড়েছে। তবে তাতে যে বিজ্ঞানীরাও এমন সংকটে পড়বেন কে জানত!

সূত্র : সংবাদ প্রতিদিন

Pin It

Comments are closed.